রচনাসূচী নির্দেশিকা :: বিচিত্রা :: বৈদ্যুতিন রবীন্দ্র-রচনাসম্ভার :: স্কুল অব কালচারাল টেক্সটস অ্যাণ্ড রেকর্ডস, যাদবপুর বিশ্ববিদ্যালয় পাতার উপর দিকে দেখুন

বিচিত্রা: বৈদ্যুতিন রবীন্দ্র-রচনাসম্ভার

Bichitra: Online Tagore Variorum :: School of Cultural Texts and Records

विचित्रा: इलेक्ट्रॉनिक रवीन्द्ररचनावली :: स्कूल ऑफ कल्चरल टेक्स्टस एण्ड रेकॉर्डज़

 
 

রচনাসূচী নির্দেশিকা

মেনু বারে ‘রচনা-সূচী’ থেকে প্রথমে ভাষা বাছুন (বাংলা বা ইংরেজি), তারপর আপনার অভীষ্ট রচনাশ্রেণী (কবিতা ও গান, নাটক ইত্যাদি)। প্রত্যেক শ্রেণীর রচনা-সূচী দুই ভাবে পরিবেশিত হয়েছে:

(ক) বর্ণানুক্রমিক ভাগ
১। এখানে দুই উপায়ে আপনার লক্ষ্যে পৌঁছতে পারেন:
ক। প্রথম পাতা থেকে আপনার প্রয়োজনীয় অক্ষরটি ক্লিক করে সেই আদ্যাক্ষরের শিরোনাম-সারণি খুলুন। তা থেকে অভীষ্ট রচনার শিরোনাম ক্লিক করলে, সেই রচনার সম্পূর্ণ গ্রন্থ-পরিচয় একটি পপ-আপ জানলায় দেখা যাবে।
খ। ‘অন্বেষণ’-এর ঘরে আপনার অভীষ্ট রচনার শিরোনাম টাইপ ও ক্লিক করে শিরোনাম-সারণি খুলুন, তারপর অভীষ্ট রচনার শিরোনাম ক্লিক করুন।
২। কবিতা ও গানের তালিকা প্রথমে শিরোনাম অনুসারে দেখা যাবে। বাঁদিকের রেডিও-বাটন ব্যবহার করে (ক) প্রথম ছত্র অনুসারে, বা (খ) রচনাবলী-র ক্রম অনুসারে দেখতে পাবেন। প্রবন্ধের ক্ষেত্রে রেডিও-বাটন ব্যবহার করে রচনাবলী-র ক্রম অনুসারে দেখতে পাবেন।
৩। গ্রন্থ-পরিচয়ের পপ-আপ জানলায় কোনো পাঠের নির্দেশ কালোয় লেখা থাকলে বুঝতে হবে, সেই পাঠটি ওয়েবসাইটে অন্তর্ভুক্ত হয়েছে। লালে লেখার অর্থ, সেটি পাওয়া যায়নি।
৪। ইংরেজি বর্ণানুক্রমিক তালিকায় A, AnThe গণ্য হয়েছে: অর্থাৎ ঐ শব্দ দিয়ে শুরু কোনও শিরোনাম যথাক্রমে A বা T-র তালিকায় থাকবে।
৫। কোনও ইংরেজি কবিতার শিরোনাম না থাকলে, প্রথম ছত্রটি শিরোনাম-সূচী ও প্রথম- ছত্রের সূচী, উভয় সূচীতেই অন্তর্ভুক্ত হয়েছে।

দ্র: আমাদের নিয়ন্ত্রণের বাইরে কিছু কারণে, রবীন্দ্র-ভবন থেকে শেষ এক দফা মুদ্রিত পুস্তক ও পত্রিকার পাঠ পাওয়া যায়নি। অন্যান্য সহযোগীদের আনুকূল্যে, তার কিছু-কিছু অন্য সূত্র থেকে পাওয়া গিয়েছে, কিন্তু কিছু ফাঁক পূরণ করা যায়নি।

(খ) সম্পূর্ণ তালিকা

এই ভাগে নির্বাচিত শ্রেণীর সব রচনার বিবরণ একটি সারণিতে দেখা যাবে। সারণির বিভিন্ন ঘরে এই চিহ্নগুলি ব্যবহার হয়েছে:

কোনও রচনার গ্রন্থ-পরিচয় ও পাঠ-প্রতিলিপি দেখতে ‘বর্ণানুক্রমিক ভাগ’ দেখুন।  সম্পূর্ণ তথ্য পেতে ‘সম্পূর্ণ তালিকা’ দেখুন।

(গ) অন্যান্য সূচী

বাংলা রচনাসূচীর প্রত্যেক শ্রেণীর একটি তৃতীয় ভাগ আছে, ‘অন্যান্য সূচী’। মূল রচনাসূচীতে সব রচনা বিশ্বভারতী রচনাবলীতে দৃষ্ট শিরোনাম অনুসারে অন্তর্ভুক্ত হয়েছে।

কোনো রচনার বিকল্প বা অতিরিক্ত শিরোনাম থাকলে (যেমন ‘দূর হতে কী শুনিস’ কবিতার শিরোনাম ‘ঝড়ের খেয়া’, বা ‘হে মোর চিত্ত’ কবিতার শিরোনাম ‘ভারত-তীর্থ’), সেটি এই তালিকার সাহায্যে দেখা যেতে পারে।

পি.সি-তে CTL+F বা ম্যাক-এ CMD+F টিপুন। তাতে যে বাক্সটি খুলে যাবে, তাতে যে বিকল্প শিরোনাম আপনি খুঁজছেন সেটি লিখে দিলে, সেই শিরোনামটি নির্দিষ্ট হবে।

বাংলা 'গল্প ও উপন্যাস'-এর ক্ষেত্রে ছোট গল্পের সংকলনগুলির একটি পূর্ণাঙ্গ সূচীও অন্তর্ভুক্ত হয়েছে।

(ঘ) কালানুক্রমিক সূচী

বাংলা রচনাসূচীতে পত্রিকায় প্রকাশিত রচনার (মাস ও সাল অনুসারে) বা স্বতন্ত্র গ্রন্থের (সাল অনুসারে) প্রকাশের কালানুক্রমিক সূচী দেখা যাবে। এই সূচীটি দুই ভাবে দেখা যাবে।

  দ্র: আমাদের নিয়ন্ত্রণের বাইরে কিছু কারণে, রবীন্দ্র-ভবন থেকে শেষ এক দফা মুদ্রিত পুস্তক ও পত্রিকার পাঠ পাওয়া যায়নি। অন্যান্য সহযোগীদের আনুকূল্যে, তার কিছু-কিছু অন্য সূত্র থেকে পাওয়া গিয়েছে, কিন্তু কিছু ফাঁক পূরণ করা যায়নি।